উপজেলা নির্বাচন/চৌগাছায় পুনরুদ্ধারে ব্যস্ত চেয়ারম্যান প্রার্থী, নির্বাচিত শামীম রেজা


স্বপ্নসারথি ডেস্কঃ প্রকাশের সময় : মে ১৯, ২০২৪, ২:১৭ PM / ১৪০
উপজেলা নির্বাচন/চৌগাছায় পুনরুদ্ধারে ব্যস্ত চেয়ারম্যান প্রার্থী, নির্বাচিত শামীম রেজা

খালেদুর রহমান ॥ মঙ্গলবার ২১ মে চৌগাছা উপজেলা পরিষদের নির্বাচন। শেষ সময়ে নির্বাচনের ডামাডোল বেজে উঠেছে উপজেলাব্যাপী। পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে হাট-বাজার, গ্রাম, মহল্লা। প্রচার মাইকও তুঙ্গে। প্রার্থীরা লাগামছেড়া দৌঁড়ে ভীষণ ব্যস্ত। তীব্র গরম উপেক্ষা করে ভোটযুদ্ধে মরিয়া। ভোটারদের অনুকুলে আনতে যে যার মত ভিন্নভিন্ন কৌশলে এগুচ্ছেন সকল প্রার্থীরা। নির্বাচনে আওয়ামী ঘরনা ছাড়া আর কোন রাজনৈতিক দলের প্রার্থী নেই। ফলে অন্যান্য রাজনৈতিক দলের সমর্থক বা ভোটাদের মাঝে নির্বাচন নিয়ে তেমন আগ্রহ দেখা না গেলেও ভিতরে ভিতরে কষছেন রাজনীতির অংক। উপজেলা নির্বাচন এবার ইবিএমে অনুষ্ঠিত হবে। নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ২ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ৫ জন প্রতিদ্বন্দিতা করছেন। তবে ভাইস চেয়ারম্যান প্রার্থী শামীম রেজা বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন।

ভারত ঘেষা চৌগাছা উপজেলায় ১১ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভা রয়েছে। ১৯৭৭ সালে ঝিকরগাছা, কালীগঞ্জ ও মহেশপুর থানার কিছু অংশ নিয়ে অত্র থানা গঠিত হয়। পরবর্তীতে ১৯৮২ সালে উপজেলায় উন্নীত হয়। অত্র উপজেলায় প্রায় ৪ লাখ জনসংখ্যা বিদ্যমান। বর্তমানে মোট ভোটার রয়েছে ১ লাখ ৯৯ হাজার ৪’শ ২৮। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ১ হাজার ৬৫ ও মহিলা ভোটার ৯৮ হাজার ৩’শ ৬৮। মোট ভোট কেন্দ্র ৮১ ও বুতের সংখ্যা রয়েছে ৫’শ ৭৮টি। নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২১ মে।

জানাগেছে, উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা চেয়ারম্যান ও মৃধাপাড়া মহিলা কলেজের অধ্যক্ষ ড. এম মোস্তানিছুর রহমান (প্রতীক মটরসাইকেল) ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি, সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস. এম হাবিবুর রহমান (প্রতীক আনারস) নির্বাচনে অংশ গ্রহন করেছেন।

ভাইস চেয়ারম্যান পুরুষ পদে নির্বাচনের মাঠে ছাত্রলীগের সাবেক নেতা ও সর্বকনিষ্ঠ প্রার্থী শামীম রেজা (প্রতীক বৈদ্যতিক বাল্ব) ও পৌর কাউন্সিলর সিদ্দিকুর রহমান (প্রতীক তালা) মাঠে থাকলেও বিনা প্রতিদ্বন্দিতায় শামীম রেজা নির্বাচিত হয়েছেন।

এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোটযুদ্ধে মাঠে আছেন সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও নিহত যুবলীগ নেতা ইমামুল হাসান টুটুলের স্ত্রী আকলিমা খাতুন লাকি (প্রতীক কলস), যুব মহিলালীগের সাধারণ সম্পাদক নাছিমা খাতুন (প্রতীক হাঁস), বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান নাজনিন নাহার (প্রতীক বৈদ্যতিক পাখা), যুব মহিলালীগ নেত্রী কামরুন্নাহার শাহিন (প্রতীক ফুটবল) ও রিপা ইসলাম (প্রতীক প্রজাপতি)। নির্বাচনে ৯ জন প্রার্থীই আওয়ামী ঘরনা থেকে ভোট যুদ্ধে অংশ গ্রহন করেছেন।

খোঁজ নিয়ে গেছে, চেয়ারম্যান পদে দুইজন প্রার্থীর মধ্যে ড. মোস্তানিছুর রহমান চৌগাছা মৃধাপাড়া মহিলা কলেজের অধ্যক্ষ, উপজেলা আওয়ামীলীগের কার্য নির্বাহী সদস্য ও বর্তমান উপজেলা চেয়ারম্যান। ২০১৯ সালের উপজেলা নির্বাচনে সকলকে তাক লাগিয়ে তিনি আওয়ামীলীগের দলীয় মনোনয়ন পান। সে সময় তিনি নৌকা প্রতীক নিয়ে আনারস প্রতীকের প্রার্থী  এস এম হাবিবুর রহমানকে পরাজিত করেন।

অপরদিকে প্রায় পাঁচযুগ ধরে আওয়ামীলীগের নেতৃত্ব দিচ্ছেন বীর মুক্তিযোদ্ধা এস এম হাবিবুর রহমান। ২০০২ সালে ক্লিনহার্ট অপারেশনে গ্রেফতার হন তিনি। এছাড়া মিথ্যা মামলা, অত্যাচার, নির্যাতনের মধ্যেও তিনি আওয়ামীলীগের কান্ডারি হয়ে ভূমিকা পালন করেন। ২০০৯ ও ২০১৪ সালে উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহন করে তিনি চেয়ারম্যান নির্বাচিত হন। বর্তমানে তিনি উপজেলা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করছেন।

এবার নির্বাচনে দলীয় প্রতীক নেই। ফলে দুজন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে সমানে সমান লড়াই হবার সম্ভবনা রয়েছে। দুজন প্রার্থীই চেয়ারম্যান পদ পুনরুদ্ধারে মরিয়া। তবে চেয়ারম্যান প্রার্থী ঘিরে উপজেলা আওয়ামীলীগ দুই ভাগে বিভক্ত হয়ে গেছে। সেক্ষেত্রে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে অনেকে বলছেন।

ভাইস চেয়ারম্যান প্রার্থী সিদ্দিকুর রহমান ও শামীম রেজা প্রার্থী হলেও প্রার্থী বাছাইয়ের দিন পৌর কাউন্সিলর থেকে পদত্যাগ না করায় প্রাথমিক ভাবে সিদ্দিকুর রহমানের প্রার্থীতা বাতিল হয়ে যায়। পরবর্তীতে হাইকোর্টে রিট করলে চতুর্থ সপ্তাহের জন্য প্রার্থীতা ফিরে পান তিনি। তবে প্রার্থী শামীম রেজা ওই রায়ে সংক্ষুব্ধ হয়ে সুপ্রিমকোর্টের এপিলেট ডিভিশনে পিটিশন করেন। গত ১৫ মে পিটিশনের শুনানিও সম্পন্ন হয়েছে বলে নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে। সেই শুনানিতে সুপ্রিমকোর্টের এপিলেট ডিভিশন সিদ্দিকুর রহমানের প্রার্থীতা বাতিল ঘোষনা করে। ফলে শামীম রেজা বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হন। শনিবার রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস. এম শাহীন এক চিঠিতে এই ঘোষনা দেন।

চিঠিতে বলা হয় মাননীয় সুপ্রিমকোর্টের সিএমপি নং-৩৭৫-২০২৪ এর ১৫ মে তারিখের আদেশ ও বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের ১৮ মে ১৭.০০.০০০০.০৭৯.৪০.০০৫.২৪-৩২৬ নম্বর স্মারকের নির্দেশনা অনুযায়ী ৬ষ্ট উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ এ চৌগাছা পরিষদের নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে একমাত্র প্রতিদ্বন্দি প্রার্থী থাকায় উপজেলা পরিষদ বিধিমালা, ২০১৩ এর বিধি ২৪ (১) অনুযায়ী শামীম রেজা, পিতা-মোঃ আওরঙ্গজেব, গ্রাম-মতমতপুর, ডাকঘর চৌগাছা, উপজেলা-চৌগাছা, জেলা-যশোরকে উল্লেখিত পরিষদের ভাইস চেয়ারম্যান পদের নির্বাচনে বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত ঘোষনা করা হলো।
শামীম রেজার বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হওয়ার বিষয়টি সত্যতা স্বীকার করেছেন উপজেলা সহকারী রিটার্নিং অফিসার ও নির্বাহী কর্মকর্তা সুস্মিতা সাহা।

এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে ত্রিমূখী লড়াই হবার সম্ভবনা রয়েছে। ৫ জন প্রার্থীর মধ্যে সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও নিহত যুবলীগ নেতা ইমামুল হাসান টুটুলের স্ত্রী আকলিমা খাতুন লাকি (প্রতীক কলস), যুব মহিলালীগের সাধারণ সম্পাদক নাছিমা খাতুন (প্রতীক হাঁস) ও বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান নাজনিন নাহারের (প্রতীক বৈদ্যতিক পাখা) মধ্যে প্রতিদ্বন্দিতা হবার সম্ভবনা সবচেয়ে বেশী।