লিওনেল মেসি ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন


স্বপ্নসারথি ডেস্কঃ প্রকাশের সময় : মার্চ ২৪, ২০২৩, ৫:২৭ PM / ৪৪
লিওনেল মেসি ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন

ক্রীড়া অনলাইন ।। বিশ্ব ফুটবল নৈপুণ্যের রাজকুমার আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি। প্রায় ১৯ বছর ফুটবল ক্যারিয়ারে এমন কোনো অর্জন বাকি নেই যা তার ঝুলিতে নেই। রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা মেসির ক্যাবিনেটে যুক্ত হলো আরও একটি রেকর্ড।

শুক্রবার (২৪ মার্চ) ভোরে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পানামার বিপক্ষে বাঁ-পায়ের সেই বাঁকানো ফ্রি-কিক থেকে মেসির ট্রেডমার্ক গোল। যার মাধ্যমে ক্যারিয়ারের ৮০০তম গোলের অনবদ্য রেকর্ডবুকে নাম উঠিয়েছেন ফুটবলের এই মহাতারকা।

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পানামার বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এদিন, পুরো ম্যাচে তিনবার ফ্রি কিক নেন এলএমটেন কিন্তু গোলপোস্টের বাঁধায় ব্যর্থ হন তিনি। তবে ম্যাচের ৮৯ মিনিটে সফল হন মেসি। এবার আর কোনো বাধা মানেনি বল। বাম দিক দিয়ে গোলকিপারের বাড়ানো হাতের উপর দিয়ে জালে জড়ায় বল। এরই সঙ্গে ক্লাব ও জাতীয় দলের হয়ে ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করেন ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড। আর্জেন্টিনার হয়ে এটি ছিল তার ৯৯তম গোল। ক্লাবে তার গোল ৭০১টি। বার্সেলোনার হয়ে ৬৭২ গোল করেছেন তিনি, পিএসজির জার্সিতে ২৯টি।

সেই সাথে, চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে ৭৯ ম্যাচ কম খেলে ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করেন এই ফুটবল জাদুকর। ১০৯৫ ম্যাচে ৮০০ গোলের দেখা পেয়েছিলেন পর্তুগিজ তারকা। মেসি ৮০০ গোল ছুঁতে খেলেছেন ১০১৬টি ম্যাচ।

২৮ মার্চ দিবাগত রাত ২টায় ঘরের মাঠে দ্বিতীয় প্রীতি ম্যাচে নেদারল্যান্ডসদের স্বায়ত্তশাসিত দ্বীপ রাষ্ট্র কুরাকাও-এর মুখোমুখি হবে আর্জেন্টিনা। ওই ম্যাচে গোল পেলে জাতীয় দলের হয়ে গোলের সেঞ্চুরিটা পূর্ণ হয়ে যাবে এই ফুটবল জাদুকরের।

ক্লাব ফুটবলে এমন কোনো শিরোপা নেই, যার স্বাদ পাননি লিওনেল মেসি। অর্জনের ঝুলিতে তার রেকর্ড ভুরিভুরি, আরও কত কীর্তি! এত এত সাফল্যের মাঝেও বছর খানেক আগে তার বড় এক অপূর্ণতা ছিল, জাতীয় দলের হয়ে কিছু জিততে না পারা। গত বছর কোপা আমেরিকা জয়ের মধ্যে দিয়ে মিটে গেছে সেটিও। এরপর সবশেষ কাতার বিশ্বকাপের শিরোপা জিতে বনে যান সেরাদের সেরার মঞ্চে।