1. mostafi.ponie@gmail.com : Mostafi Ponie : Mostafi Ponie
  2. uzzal.arpon@gmail.com : Sajuti Nur : Sajuti Nur
  3. editor@sopnosarothi.com : uzzal.arpon :
শনিবার, ০৮ অগাস্ট ২০২০, ১১:১৮ পূর্বাহ্ন
ঘোষণা:
শুদ্ধাচার কৌশল অব্যহত চর্চার মাধ্যমে জ্ঞানভিত্তিক সমাজ ও দেশ বিনির্মাণে স্বপ্নসারথি’র সংকল্প দৃঢ়। সুন্দর অভ্যাস গড়তে আপনিও এগিয়ে আসুন। লিখুন, মতামত দিন।

চৌগাছার রাজনীতির ইতিহাসে অনন্য নাম এস. এম হাবিব, শুভ হোক জন্মদিন

  • আপডেট টাইম: সোমবার, ২০ জুলাই, ২০২০
  • ১১৪ বার দেখা হয়েছে

যশোরের চৌগাছা উপজেলায় রাজনীতির ইতিহাসে দীপ্তময় ও অনন্য একটি নাম হচ্ছে মুক্তিযোদ্ধা এস. এম হাবিবুর রহমান। তাঁর কর্ম দক্ষতা, শিক্ষা বিস্তারে ভূমিকা ও এলাকার উন্নয়নে সর্বাগ্রে তাঁর নামটি উঠে আসে। অবিভক্ত ঝিকরগাছা থানাধীন চাঁদপুর গ্রামের মরহুম হাজী সরদার মর্ত্তজ আলীর সন্তান তিনি। তাঁর জন্মদিনে জানাচ্ছি শুভ কামনা।

ইতিহাসের সোনাক্ষরে আজো জ্বাজাল্যমান বীর বাঙ্গালী সহোদর পিতাম্বর ও দিগম্বর বিশ্বাস। কৃষকদের অধিকার আদায়ের লক্ষে ব্রিটিশদের রক্তচক্ষু শাসনের বিরুদ্ধে আন্দলোন গড়ে তুলে তীব্র প্রতিবাদ করে এই দুই সহোদর জীবন উৎসর্গ করেন। মূলতঃ এখান থেকে অত্র অঞ্চলে শুরু হয় রাজনীতির পথচলা। এরপর ভাষা আন্দোলন পরবর্তীতে ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে অংশ গ্রহনের মাধ্যমে রাজনৈতিক শিক্ষা গ্রহন করেন এখানকার সচেতন মানুষ। রাজনীতি এবং স্বাধীনতা যুদ্ধে প্রাণ উৎসর্গ করে রাজনৈতিক ইতিহাসে নাম লেখান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সহযোগী সিংহঝুলী গ্রামের শহীদ মশিউর রহমান। ১৯৭৭ সালে চৌগাছা থানা গঠিত হবার পর এ অঞ্চলে রাজনীতির বিশেষ ভূমিকা পালন করেন, তৎকালীন প্রাদেশিক পরিষদের সদস্য ও স্বাধীন দেশের প্রথম সংসদ সদস্য মরহুম আবুল ইসলাম, সাবেক বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী অধ্যাপক রফিকুল ইসলাম, এ্যাডভোকেট ইছাহক আলী, মহাসিন মিয়া, বদরুল আলা, সাংবাদিক আতিউর রহমান, লতা মিয়াসহ অসংখ্য সচেতন মানুষ। দীর্ঘদিন ধরে এখানকার রাজনীতি শুরু হলেও সময়ের পালা বদলে রাজনৈতিক দর্শন বিভিন্ন ভাবে প্রকাশিত হয়েছে। পরবর্তীতে আওয়ামীলীগ, বি এন পি, জাতীয় পার্টি, বাসদ, জাকের পার্টির রাজনৈতিক অবস্থান তৈরি হলেও আওয়ামীলীগের নেতা এস এম হাবিবুর রহমান প্রতিষ্ঠিত নেতা হিসাবে পরিগনিত হন। প্রায় চার যুগ ধরে তিনি রাজনীতির মাঠে সরব রয়েছেন। হামলা, মামলা, জেলজুলুম, অত্যাচার, ক্লিন হার্ট অপারেশনসহ নানা ঘাত প্রতিঘাতের মধ্যে তিনি সরবে ছিলেন রাজনীতির মাঠে-ময়দানে।

মুক্তিযোদ্ধা এস এম হাবিবুর রহমানের দীর্ঘ রাজনৈতিক জীবন ছিল বর্ণাঢ্য। তিনি ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত আস্থাভাজন। যশোর জেলার কৃতি সন্তান, মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ মশিয়ূর রহমানের নেতৃত্ব বঙ্গবন্ধু আদর্শের প্রতি তিনি অনুরক্ত হন। ১৯৭০ সালে নির্বাচনে বঙ্গবন্ধু, আওয়ামী লীগের এম.এল.এ প্রার্থী হিসাবে মশিয়ূর রহমানকে মনোনয়ন প্রদান করা হয়। সে সময় তিনি প্রার্থীর কর্মী হয়ে নৌকা প্রতীকের পক্ষে প্রচার প্রচারণায় অংশ গ্রহণ করেন। ১৯৭২ সালে চৌগাছা ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৭ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত নবগঠিত চৌগাছা থানা যুবলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন এস. এম হাবিব। ১৯৭৮ সালে নবগঠিত চৌগাছা থানা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্ব পালন করেন। ১৯৮১ সালে তিনি চৌগাছা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এই পদে তিনি দীর্ঘ ৩৭ বছর দায়িত্ব পালন করেন। ২০১৭ সালের ৫ই ডিসেম্বর থেকে তিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন।

১৯৮৩ থেকে ২০০৩ সাল পর্যন্ত ২০ বছর চৌগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৯৯ সালে সরকারের স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সার্বিক বিবেচনায় যশোর জেলার “শ্রেষ্ঠ চেয়ারম্যান” নির্বাচিত হন তিনি। ২০০৯ সালে তৃতীয় উপজেলা পরিষদ নির্বাচন প্রথম বারের মত উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন এস এম হাবিব। ২০১৪ সালে তিনি পুনরায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। অত্র এলাকায় শিক্ষা বিস্তারে তাঁর বিশেষ ভূমিকা রয়েছে। নিজের নামে কলেজ, পিতার নামে মাধ্যমিক বিদ্যালয়সহ কমপক্ষে ১’টি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হবার পিছনে তাঁর পৃষ্টপোষকতা রয়েছে। সারাজীবন সাজগোজ প্রিয়, স্মার্ট ও রুচিবোধের উদাহরণ তিনি। প্রত্যেক মানুষ ত্রুটির উর্ধ্বে নয়| রাজনীতির মাঠে মতপার্থক্য থাকবেই। ত্রুটি, বিচ্যুতি, আনন্দ, হাসি, দুঃখ-বেদনা, নেতৃত্ব, রাজনীতি ও উন্নয়নের চালচিত্রে মুক্তিযোদ্ধা এস, এম হাবিবুর রহমান নক্ষত্র হয়ে থাকবেন। তাঁর জন্মদিন আরো দীর্ঘ হোক এটাই প্রত্যাশা। সব সময় সুস্থ্য থেকে জীবন পার কারুন এটাই আমার পরিশিষ্টে কাম্য।

(শাহানুর আলম উজ্জ্বল, সাধারণ সম্পাদক, চৌগাছা প্রেসক্লাব, যশোর)

স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো লেখা
©All rights reserved ©sopnosarothi
কারিগরী সহায়তা: মোস্তাফী পনি