1. mostafi.ponie@gmail.com : Mostafi Ponie : Mostafi Ponie
  2. uzzal.arpon@gmail.com : Sajuti Nur : Sajuti Nur
  3. editor@sopnosarothi.com : uzzal.arpon :
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৬:৫২ পূর্বাহ্ন
ঘোষণা:
শুদ্ধাচার কৌশল অব্যহত চর্চার মাধ্যমে জ্ঞানভিত্তিক সমাজ ও দেশ বিনির্মাণে স্বপ্নসারথি’র সংকল্প দৃঢ়। সুন্দর অভ্যাস গড়তে আপনিও এগিয়ে আসুন। লিখুন, মতামত দিন।
শিরোনাম:
জন্মদিন অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা এমপি নাসির উদ্দিন, প্রধানমন্ত্রীর বলিষ্ট নেতৃত্ব, দেশপ্রেম ধারন করতে হবে চৌগাছায় আ,লীগ নেতা শামীম কবিরের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন চৌগাছায় এতিমখানা নির্মাণে সামছুল হক -হাসিনা বেগম ফাউন্ডেশনের সহায়তা প্রদান চৌগাছায় নিহত ছাত্রলীগ নেতার স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চৌগাছায় সামছুল হক-হাসিনা বেগম ফাউন্ডেশনের উদ্যোগে মসজিদ উন্নয়নে সহায়তা প্রদান চৌগাছায় বঙ্গবন্ধু স্মৃতিসৌধ সংরক্ষণ কমিটির উদ্যোগে বৃক্ষ রোপন ও বিতরন চৌগাছা নির্বাহী অফিসারের নিকট মুক্তিযুদ্ধের স্মৃতিগ্রন্থ হস্তান্তর চৌগাছায় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চৌগাছায় আওয়ামীলীগ নেতা কাশেমের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চৌগাছায় কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরন

যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন মঙ্গলবার, স্বাস্থ্যবিধি মেনে ভোট

  • আপডেট টাইম: মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
  • ৪০ বার দেখা হয়েছে

স্বপ্নসারথি অনলাইন ।। করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন মঙ্গলবার ১৪ জুলাই। সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় করোনা পরিস্থিতির মধ্যেও নির্বাচন কমিশনকে এ আসন দুটির উপনির্বাচন করতে হচ্ছে। নির্বাচন উপলক্ষে কমিশনের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ব্যালটের মাধ্যমে এই ভোট অনুষ্ঠিত হবে।মঙ্গলবার সকাল ৯টা থেকে একটানা বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে নির্বাচনি এলাকায় ইতোমধ্যে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।
নির্বাচনের সার্বিক প্রস্তুতি বিষয়ে কমিশনের যুগ্মসচিব (জন সংযোগ) এসএম আশাদুজ্জামান সাংবাদিকদের জানিয়েছেন, ভোটাররা যাতে নির্বিঘেœ এবং আনন্দমুখর পরিবেশে ভোটপ্রদান করতে পারেন, সেজন্য যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নির্বাচনি স্বাস্থ্যবিধি মেনে ভোটারদেরকে ভোট প্রদান এবং নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীকে দায়িত্ব পালনের জন্য আহ্বান জানানো হয়েছে।
এ আসন দুটির উপনির্বাচন সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের জন্য নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও তিনি জানান। দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি করোনা পরিস্থিতির কারণে এই উপনির্বাচন পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছে। ভোট না পেছালে নির্বাচন বর্জন করার ঘোষণাও আসে এ দলটির পক্ষ থেকে। অপরদিকে সংসদের বিরোধী দল জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকী ১৪ জুলাই হাওয়ায় এদিনটির পরিবর্তে যেকোনও দিন ভোট গ্রহণের অনুরোধ জানিয়েছে। তবে নির্বাচন কমিশন বলেছে, নির্বাচন পেছানোর কোনও সুযোগ তাদের নেই।
নির্বাচন উপলক্ষে সোমবার (১৩ জুলাই) দিবাগত মধ্যরাত ১২টা থেকে মঙ্গলবার (১৪ জুলাই) দিবাগত রাত ১২টা পর্যন্ত নির্বাচনি এলাকায় বেবিট্যাক্সি/অটোরিকশা, ইজিবাইক ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, কার, বাস-ট্রাক ও টেম্পো চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া ১২ জুলাই দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৫ জুলাই মধ্যরাত পর্যন্ত সব ধরনের মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
যশোর-৬ আসনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে মোট ভোটার সংখ্যা দুই লাখ ৪ হাজার ৩৯৭ জন। মোট ভোট কেন্দ্র ৭৯টি ভোট কক্ষ ৩৭৪ টি।
বগুড়া-১ আসনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, খিলাফত আন্দোলন, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি ও একজন স্বতন্ত্রসহ মোট ৬ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী অংশগ্রহণ করছেন। এ আসনের মোট ভোটার তিন লাখ ৩০ হাজার ৯১৮ জন মোট ভোট কেন্দ্র ১২৩ এবং ভোট কক্ষ ৭১০টি।
এ আসন দুটিতে গত ২৯ মার্চ উপনির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে শেষ সময় তা স্থগিত করা হয়। এখন সাংবিধানিক বাধ্যবাধকতা থেকে এ নির্বাচন করছে ইসি। ১৫ জুলাই বগুড়া-১ আসনের এবং ১৮ জুলাই যশোর-৬ আসনের নির্বাচন অনুষ্ঠানের জন্য সংবিধান নির্ধারিত ১৮০ দিন শেষ হতে যাচ্ছে।
সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফায় বলা হয়েছে— সংসদ ভেঙে যাওয়া ব্যতীত অন্য কোনও কারণে সংসদের কোনও সদস্যপদ শূন্য হলে পদটি শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উক্ত শূন্যপদ পূর্ণ করর জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে শর্ত থাকে যে, যদি প্রধান নির্বাচন কমিশনারের মতে, কোনও দৈব-দুর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয়, তা হলে উক্ত মেয়াদের শেষ দিনের পরবর্তী ৯০ দিনের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠিত হবে।যশোর-৬ আসনে সরকারি দলের সংসদ সদস্য ইসমাত আরা সাদেক এর মৃত্যুতে গত ২১ জানুয়ারি এ আসনটি এবং একই দলের আব্দুল মান্নানের মৃত্যুতে গত ১৮ জানুয়ারি বগুড়া-১ আসন শূন্য হয়। ফলে সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় করোনা পরিস্থিতির মধ্যেও নির্বাচন কমিশনকে এ আসন দুটির উপনির্বাচন করতে হচ্ছে।

স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন

5 responses to “যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন মঙ্গলবার, স্বাস্থ্যবিধি মেনে ভোট”

  1. Like!! Great article post.Really thank you! Really Cool.

  2. I learn something new and challenging on blogs I stumbleupon everyday.

  3. Thanks for fantastic info I was looking for this info for my mission.

  4. SMS says:

    I love looking through a post that can make people think. Also, many thanks for permitting me to comment!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো লেখা
©All rights reserved ©sopnosarothi
কারিগরী সহায়তা: মোস্তাফী পনি