1. mostafi.ponie@gmail.com : Mostafi Ponie : Mostafi Ponie
  2. uzzal.arpon@gmail.com : Sajuti Nur : Sajuti Nur
  3. editor@sopnosarothi.com : uzzal.arpon :
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৬:২১ পূর্বাহ্ন
ঘোষণা:
শুদ্ধাচার কৌশল অব্যহত চর্চার মাধ্যমে জ্ঞানভিত্তিক সমাজ ও দেশ বিনির্মাণে স্বপ্নসারথি’র সংকল্প দৃঢ়। সুন্দর অভ্যাস গড়তে আপনিও এগিয়ে আসুন। লিখুন, মতামত দিন।
শিরোনাম:
জন্মদিন অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা এমপি নাসির উদ্দিন, প্রধানমন্ত্রীর বলিষ্ট নেতৃত্ব, দেশপ্রেম ধারন করতে হবে চৌগাছায় আ,লীগ নেতা শামীম কবিরের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন চৌগাছায় এতিমখানা নির্মাণে সামছুল হক -হাসিনা বেগম ফাউন্ডেশনের সহায়তা প্রদান চৌগাছায় নিহত ছাত্রলীগ নেতার স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চৌগাছায় সামছুল হক-হাসিনা বেগম ফাউন্ডেশনের উদ্যোগে মসজিদ উন্নয়নে সহায়তা প্রদান চৌগাছায় বঙ্গবন্ধু স্মৃতিসৌধ সংরক্ষণ কমিটির উদ্যোগে বৃক্ষ রোপন ও বিতরন চৌগাছা নির্বাহী অফিসারের নিকট মুক্তিযুদ্ধের স্মৃতিগ্রন্থ হস্তান্তর চৌগাছায় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চৌগাছায় আওয়ামীলীগ নেতা কাশেমের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চৌগাছায় কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরন

ভারত-চীন লাদাখ সীমান্তে ট্যাংক-ক্ষেপণাস্ত্র-আর্টিলারি বহর রণসজ্জায় সজ্জিত

  • আপডেট টাইম: শুক্রবার, ৩ জুলাই, ২০২০
  • ৭৮ বার দেখা হয়েছে

স্বপ্নসারথি অনলাইন ।। দফায় দফায় সীমান্ত উত্তেজনা নিরসনে নিষ্ফল বার্তা দিয়েই শেষ হলো ভারত-চীন কোর কমান্ডার পর্যায়ের তৃতীয় দফা বৈঠক। গালওয়ান উপত্যকা ও প্যাংগং লেকে অবস্থিত সেনা সমাবেশ সরাতে চীনের অস্বীকৃতি প্রদানের জেরেই অধরাই থাকল চলমান দ্বন্দ্বের সমাধান। এদিকে বেইজিংয়ের যে কোনো পদক্ষেপের জবাব দিতে স্থল ও আকাশপথে প্রস্তুতি বাড়ানোর সঙ্গে সঙ্গে এবার জলপথেও সামরিক তৎপরতা যোগ করল দিল্লি। এরই মধ্যে নৌঘাঁটি থেকে প্যাংগং লেকের উদ্দেশে যাত্রা করেছে নৌসেনা বহর। প্যাংগং লেকে ভারতীয় সেনার টহলদারীর জন্য এক ডজন স্টেলার নজরদারি ভেসেল পাঠানো হচ্ছে বলেও জানা গেছে। সীমান্তে মজুদ করা হয়েছে ট্যাংক, কামান ও ভারী আর্টিলারির বহর। এক কথায় দেশ দুটির পুরোদস্তুর রণসজ্জায় আরো একধাপ বেড়েছে উত্তেজনার পারদ। ভারতীয় সেনা সূত্রের বরাত দিয়ে এ খবর জানায় দেশটির গণমাধ্যম।

আনন্দবাজার জানায়, প্যাংগং লেকে টহলদারির জন্য অবস্থান করছে চীনা নৌবাহিনীর ৯২৮বি ভেসেল। তার সঙ্গে সমান তালে টক্কর দিতে এই বোটগুলো পাঠানো হচ্ছে। ভারতীয় সেনাসূত্রের তথ্য তুলে ধরে প্রতিবেদনে বলা হয়, দেশটির তিন বাহিনী যৌথভাবে এই ভেসেলগুলো পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। জরুরি ভিত্তিতে সি-৭ হেভি লিফটার বোয়িং বিমানের মাধ্যমে ভেসেলগুলো লেহতে নিয়ে যাওয়া হবে। তবে আকাশপথে নিয়ে যাওয়ার ক্ষেত্রে কিছু সমস্যা তৈরি হয়েছে। সেগুলো সমাধান করে দ্রুত পাঠানোর চেষ্টা চলছে। অন্য কোনোভাবে বোটগুলো পাঠানো যায় কিনা, তাও খতিয়ে দেখছেন সেনা কর্তারা।

দিল্লির দাবি, গালওয়ান উপত্যকা, প্যাংগং লেকসহ ভারত-চীন সীমান্তের সর্বত্রই চীনা বাহিনীর পাশাপাশি এবার ভারতীয় সামরিক বাহিনীর অবস্থান নিশ্চিত করার জন্যই এই প্রক্রিয়া। আগে থেকে ভারত কোনো আগ্রাসী পদক্ষেপ গ্রহণ করবে না। কিন্তু চীনের দিক থেকে সেই সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না তারা। সেক্ষেত্রে অনাকাক্সিক্ষত কোনো পরিস্থিতি তৈরি হলে যাতে সব দিক থেকে তার মোকাবিলা করা যায়, সেজন্য চলছে জোরদার প্রস্তুতি। এরই অংশ হিসেবে প্যাংগং লেকে চীনা আগ্রাসনের জবাব দিতে এই ভেসেলগুলো প্রস্তুত রাখা হচ্ছে। বৈঠকের সারাংশ বলতে শান্তিপূর্ণ পরিবেশে আলোচনা যেখানে চীনের সেনা সমাবেশ সরানোই ছিল আলোচনার মূল বিষয়। গালওয়ান উপত্যকা ও প্যাংগং লেকে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে চীনা সেনা প্রত্যাহারের ব্যাপারে কোনো প্রতিশ্রুতি বা আশ্বাস মেলেনি বলেই জানিয়েছে ভারতীয় সেনা সূত্রের খবর। বরং বিভিন্ন উপগ্রহ চিত্রে ধরা পড়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সেনা, রসদ ও অস্ত্রশস্ত্র মজুদ বাড়িয়েই চলেছে বেইজিং, তৈরি করছে সেনা ছাউনির মতো নানা কাঠামোও। এই পরিস্থিতিতে আলোচনার মাধ্যমে সেনা সরিয়ে স্থিতাবস্থা ফেরানো এবং চীনের পক্ষ থেকে কোনো রকম আগ্রাসন হলে তার উপযুক্ত জবাব দিতে নিজেদের প্রস্তুত রাখার কৌশলেই এগোচ্ছে নয়াদিল্লি।

স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো লেখা
©All rights reserved ©sopnosarothi
কারিগরী সহায়তা: মোস্তাফী পনি