1. mostafi.ponie@gmail.com : Mostafi Ponie : Mostafi Ponie
  2. uzzal.arpon@gmail.com : Sajuti Nur : Sajuti Nur
  3. editor@sopnosarothi.com : uzzal.arpon :
শনিবার, ০৮ অগাস্ট ২০২০, ১২:১৪ অপরাহ্ন
ঘোষণা:
শুদ্ধাচার কৌশল অব্যহত চর্চার মাধ্যমে জ্ঞানভিত্তিক সমাজ ও দেশ বিনির্মাণে স্বপ্নসারথি’র সংকল্প দৃঢ়। সুন্দর অভ্যাস গড়তে আপনিও এগিয়ে আসুন। লিখুন, মতামত দিন।

বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ছাড়াল ৫ লাখ!

  • আপডেট টাইম: মঙ্গলবার, ৩০ জুন, ২০২০
  • ১৯ বার দেখা হয়েছে

স্বপ্নসারথি অনলাইন ।। চীনের উহান থেকে ছড়িয়ে মহামারী সৃষ্টি করা করোনাভাইরাস সংক্রমণে বিশ্বে মৃত্যুর সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে গেছে। এর আগে একই দিন বিশ্বে এ ভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ছাড়িয়ে যায়। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের উপাত্ত অনুযায়ী, বাংলাদেশ সময় সোমবার সকাল সাড়ে ৮টায় বিশ্বে মোট মৃত্যুর সংখ্যা ছিল ৫ লাখ ১ হাজার ২৮১ জন আর মোট শনাক্ত রোগীর সংখ্যা ছিল ১ কোটি ১ লাখ ১৭ হাজার ৩২৬ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনাভাইরাসে মাত্র সাত মাসে যত মানুষের মৃত্যু হয়েছে, তা এক বছরে ইনফ্লুয়েঞ্জায় মৃত্যুর প্রায় সমান।

সামপ্রতিক সপ্তাহগুলোতে মোট মৃত্যুর হার কমে এলেও যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিলের রেকর্ড সংখ্যক নতুন আক্রান্ত শনাক্ত হতে থাকায় এবং এশিয়ার কোনো কোনো অংশে নতুন করে প্রাদুর্ভাব শুরু হওয়ায় স্বাস্থ্য বিশেষজ্ঞরা উদ্বেগ জানিয়েছেন। রয়টার্সের হিসাব অনুযায়ী, কোভিড-১৯-জনিত অসুখে প্রতি ২৪ ঘণ্টায় ৪ হাজার ৭০০ জনেরও বেশি লোকের মৃত্যু হচ্ছে। এর মানে প্রতি ঘণ্টায় ১৯৬ জন বা প্রতি ১৮ সেকেন্ডে একজনের মৃত্যু হচ্ছে। এ হিসাব ১ জুন থেকে ২৭ জুন পর্যন্ত গড়ের ওপর ভিত্তি করে করা হয়েছে। রয়টার্সের তথ্যে দেখা গেছে, এ পর্যন্ত মোট মৃত্যুর এক-চতুর্থাংশ যুক্তরাষ্ট্রে ঘটেছে। এই দেশটির দক্ষিণাঞ্চলীয় ও পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলো লকডাউন শিথিল করে ব্যবসাপ্রতিষ্ঠান খোলার পর থেকে আক্রান্তের সংখ্যা ফের হু হু করে বাড়তে শুরু করেছে।

লাতিন আমেরিকায় শনাক্ত রোগীর মোট সংখ্যা রোববার ইউরোপে শনাক্ত রোগীর সংখ্যাকে ছাড়িয়ে যায়। এতে অঞ্চলটি উত্তর আমেরিকার পর মহামারীতে দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত অঞ্চল হয়ে দাঁড়ায়।

নতুন ভাইরাসটিতে প্রথম মৃত্যু নথিবদ্ধ হয়েছিল ৯ জুন চীনের উহানে। শহরের একটি কাঁচাবাজারের নিয়মিত ক্রেতা ছিলেন ৬১ বছর বয়সী এ ব্যক্তি। এ কাঁচা বাজারটিই নতুন করোনাভাইরাস প্রাদুর্ভাবের উৎস হিসেবে শনাক্ত হয়েছে।


এরপর বিশ্বজুড়ে মাত্র ৫ মাসের মধ্যে কোভিড-১৯-এ মৃত্যুর সংখ্যা অত্যন্ত প্রাণঘাতী সংক্রামক রোগ ম্যালেরিয়ার বার্ষিক মৃত্যুর সংখ্যাকে ছাড়িয়ে যায়।

স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো লেখা
©All rights reserved ©sopnosarothi
কারিগরী সহায়তা: মোস্তাফী পনি